بِسْمِ اللَّهِ দিয়ে প্রতিটি গুরুত্বপূর্ণ কাজ শুরু করুন

بِسْمِ اللَّهِ দিয়ে প্রতিটি গুরুত্বপূর্ণ কাজ শুরু করুন

প্রতিটি গুরুত্বপূর্ণ কাজ بِسْمِ اللَّهِ দিয়ে শুরু করা মুসলমান পরিচিতির একটি ইসলামি নিদর্শন । 

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন- যে-কাজ আল্লাহর নাম নিয়ে শুরু করা হয়নি সে-কাজ ত্রুটিযুক্ত ও অসমাপ্ত থেকে যায় ।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিয়ম ছিল, তিনি প্রতিটি গুরুত্বপূর্ণ কাজের শুরুতে এটা এর পড়তেন । এর ব্যতিক্রম হত না । প্রত্যেক মুসলমানের উচিত তাঁর সুন্নাতের অনুসরণ করে بِسْمِ اللَّهِ দ্বারা কাজ শুরু করায় অভ্যস্ত হওয়া। 

ঘরে প্রবেশ করার সময়ে, ঘর থেকে বের হওয়ার সময়ে, সওয়ারির ওপর আরোহণ করার সময়ে, সওয়ারি থেকে নামার সময়ে, বরং চলার পথে সওয়ারির যদি ধাক্কা লেগে যায় বা নিজেই ধাক্কা খায় তখন, মসজিদে প্রবেশ করার সময়ে, মসজিদ থেকে বের হওয়ার সময়ে, বরং পায়খানায় প্রবেশ করার পূর্বমুহূর্তে এবং সেখান থেকে বের হওয়ার পরক্ষণে, খানা খাওয়ার সময়ে, পানি পান করার সময়ে, কাপড় পরিধান করার সময়ে, জুতা পায়ে দেওয়ার সময়ে, কোনও বই পড়ার সময়ে, কোনওকিছু লেখার সময়ে, নিজের জীবিকার কাজ শুরু করার পূর্বে, কারও সঙ্গে কোনও নতুন লেনদেন করার পূর্বে بِسْمِ اللَّهِ পড়া উচিত ।

মহিলারা যখন খাবার রান্না শুরু করবে তখন এটা পড়বে। খাবারের মধ্যে কোনওকিছু ঢাললে بِسْمِ اللَّهِ বলে ঢালবে। খাবারের খোঁজে বের হলে بِسْمِ اللَّهِ বলে বের হবে । কোনও কাপড় সেলাই বা বুনন শুরু করলে بِسْمِ اللَّهِ বলে শুরু করবে । শিশুদের পোশাক পরানোর সময়ে এটা পড়তে শেখাবে ।

মোটকথা, দৈনন্দিন কাজগুলো بِسْمِ اللَّهِ দ্বারা শুরুর অভ্যাস করে নেওয়া কঠিন কিছুই নয় । 

একটুখানি মনোযোগ দিলেই মানুষের আমলনামায় অবিরাম সওয়াব বেড়ে যেতে থাকবে । বরং এর ফলে তার সকল কাজ- যেগুলো বাহ্যত দুনিয়াবি দেখা যাচ্ছে-ইবাদতে পরিণত হবে ।

মুমিন ব্যক্তি প্রতিটি কাজের শুরুতে আল্লাহর নাম নিয়ে যেন এ-কথারই স্বীকারোক্তি করছে, আল্লাহ তাআলার তাওফিক ব্যতীত কোনও কাজ সম্পন্ন করা সম্ভব নয় । আর এই স্বীকারোক্তির ফলে তার পার্থিব সকল কাজও দীনের একটি অংশে এবং ইবাদতে পরিণত হয় ।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url