সময়ের মূল্য - সময় মহান আল্লাহর বড় নিয়ামত

সময়ের মূল্য, সময়ের গুরুত্ব

সময়ের মূল্য

'সময়ের মূল্য' দু'টিমাত্র শব্দের ছোট্ট এই শিরোনাম। কিন্তু তাতে রয়েছে যেমন অর্থবহতা তেমনি বহুমাত্রিকতা। ফলে এ সম্পর্কিত আলোচনাতেও রয়েছে নানা বৈচিত্র ও বহুমুখিতা।

একজন দার্শনিকের কাছে সময়ের মূল্য যেরূপ একজন ব্যবসায়ীর কাছে তা সেরূপ নয়। একইভাবে একজন কৃষক, একজন কারিগর, একজন সৈনিক, একজন রাজনীতিবিদ, একজন যুবক, একজন বৃদ্ধ প্রত্যেকের কাছেই সময়ের মূল্য এবং প্রকৃতি ভিন্ন। তদ্রূপ একজন তালিবে ইলম ও আলিমের কাছে এর প্রকৃতি আরও ভিন্ন ও স্বতন্ত্র।

সময়ের মূল্য ও গুরুত্ব বুঝার কারণে আমাদের তরুণ প্রত্যয়ী তালিবে ইলমদের মনোবল উজ্জীবিত করবে। কেননা আজকাল তালিবে ইলমদের মনোবল নিস্তেজ হয়ে পড়েছে এবং অধ্যবসায়ীদের কাঙ্ক্ষিত লক্ষস্থল সুদূর পরাহত হয়ে পড়েছে। আর প্রকৃত জ্ঞানপিপাসু শিক্ষার্থীদের অস্তিত্ব বিরল হয়ে পড়েছে। ফলে মেধা ও প্রতিভার অপমৃত্যু ঘটেছে, অলসতা ও নিষ্প্রভতার প্রসার ঘটেছে। যার দরুন আহলে ইলমের কর্মকাণ্ডে দুর্বলতা ও পশ্চাদমুখিতা প্রকাশ পেতে শুরু করেছে।

বান্দার প্রতি আল্লাহ তা'আলার নিঅ'মাত অগণিত, অফুরন্ত তন্মধ্যে ‘সময়’ হলো একটি বড় নিয়ামত। আল্লাহর নিয়ামতের আধিক্যের কারণে যথার্থ অনুভব ও সঠিক উপলব্ধি মানুষের সাধ্যাতীত বিষয়। তার কারণ হল, এসকল নিঅ'মাতের আধিক্য, অব্যাহততা, সহজলভ্যতা এবং মহান আল্লাহ কর্তৃক বান্দার প্রতি অনুগ্রহের নিরবচ্ছিন্নতা এবং সে বিষয়ে মানুষের উপলব্ধির তারতম্য। আর মহান আল্লাহ যথার্থই বলেছেন-
وَإِنْ تَعُدُّوا نِعْمَتَ اللَّهِ لَا تُحْصُوهَا إِنَّ الإِنْسَانَ لَظَلُومٌ كَفَّارٌ
তোমরা আল্লাহর অনুগ্রহ গণনা করলে তার সংখ্যা নির্ণয় করতে পারবে না । মানুষ অবশ্যই অতিমাত্রায় যালিম, অকৃতজ্ঞ। (সূরা ইবরাহীম : ৩৪)


টেগ : সময়ের মূল্য, সময়ের গুরুত্ব, সময় 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url