জমিনে উৎপাদিত ফল-ফসল নিয়ে কুরআনের উক্তী

জমিনে উৎপাদিত ফল-ফসল নিয়ে কুরআনের উক্তী

যমিনে বিভিন্ন ধরনের ফল-ফসল উৎপন্ন হয়। এগুলো খেয়ে মানুষ জীবন ধারণ করে। কিন্তু মানুষ ভাবে না কার নির্দেশে মাটি থেকে এমন খাদ্য উৎপন্ন হয়? আবার একই মাটি থেকে অজস্র রকমের ও স্বাদের খাদ্য-শস্য কিভাবে বেরিয়ে আসে?

মহান আল্লাহর ঘোষনা- 

وَ فِی الۡاَرۡضِ قِطَعٌ مُّتَجٰوِرٰتٌ وَّ جَنّٰتٌ مِّنۡ اَعۡنَابٍ وَّ زَرۡعٌ وَّ نَخِیۡلٌ صِنۡوَانٌ وَّ غَیۡرُ صِنۡوَانٍ یُّسۡقٰی بِمَآءٍ وَّاحِدٍ ۟ وَ نُفَضِّلُ بَعۡضَهَا عَلٰی بَعۡضٍ فِی الۡاُکُلِ ؕ اِنَّ فِیۡ ذٰلِکَ لَاٰیٰتٍ لِّقَوۡمٍ یَّعۡقِلُوۡنَ ﴿۴﴾

“জমিনে আছে বিভিন্ন শস্যক্ষেত, একটি অপরটির সাথে সংলগ্ন। আরো আছে আঙ্গুর, শস্য ও খেজুর। এদের কতকের মূল পরস্পর মিলিত আবার কতক পৃথক । এগুলোকে একই পানি দিয়ে সেচ দেয়া হয় কিন্তু আমি স্বাদে একটিকে অপরটির চেয়ে উৎকৃষ্ট করে দেই। এসব কিছুর মধ্যে তাদের জন্য নিদর্শন রয়েছে যারা জ্ঞান-বুদ্ধিকে কাজে লাগায় । ” (সূরা রাদ : আয়াত ৪)


একই মাটিতে উৎপন্ন প্রতিটি উদ্ভিদ। একই পানি ও বায়ু দিয়ে প্রতিপালিত। তবু কী বিচিত্র তাদের রঙ ও ধরন। সেগুলো থেকে উৎপাদিত ফল-ফসল তাও বৈচিত্রময়। রঙ, রস, স্বাদ, গন্ধ সবকিছুই পৃথক পৃথক । জ্ঞান- বুদ্ধিকে সামান্য একটু কাজে লাগালেই বুঝা যায় এর পেছনে কাজ করছে এক কুদরতী হাত । যে হাত সর্বশক্তিমান আল্লাহর ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url