দারসে হাদীস : ইসলামের ভিত্তিমূল

ইসলামের ভিত্তিমূল

(۳) عَنْ ابْنِ عُمَرَ (رض) قَالَ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بُنِيَ الْإِسْلَامُ عَلَى خَمْسٍ شَهَادَةِ أَنْ لَا إِلَهَ إِلَّا اللهُ وَ أَنْ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولَهُ وإقام الصلوة وإيتاء الزكوة والحج وصوم رَمَضَانَ - (رواه البخاری و مسلم)

৩। হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : ইসলামের ভিত্তি পাঁচটি স্তম্ভের উপর প্রতিষ্ঠিতঃ 

(১) এই সত্যের সাক্ষ্য প্রদান করা যে, আল্লাহ্ ছাড়া কোন মাবূদ নেই এবং মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তাঁর বান্দা ও রাসূল। 

(২) নামায কায়েম করা। 

(৩) যাকাত প্রদান করা। 

(৪) হজ্জ পালন করা। 

(৫) রমযানের রোযা রাখা। 

-বুখারী, মুসলিম।


ব্যাখ্যা : এ হাদীসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রূপকভাষায় ইসলামকে এমন একটি ইমারতের সাথে তুলনা করেছেন, যা কয়েকটি স্তম্ভের উপর দাঁড়ানো থাকে। তিনি এখানে বলে দিয়েছেন যে, ইসলামের এই ইমারত ও সৌধও এ পাঁচটি জিনিসের উপরই প্রতিষ্ঠিত । 

তাই কোন মুসলমানের জন্য এ অবকাশ নেই যে, সে এইসব বিধি-বিধান পালনে কোন প্রকার শৈথিল্য প্রদর্শন করবে। কেননা, এগুলো হচ্ছে ইসলামের মূল খুঁটি।

মনে রাখতে হবে যে, ইসলামের অবশ্য পালনীয় বিষয়সমূহ এ পাঁচটি বিধানের মধ্যেই সীমাবদ্ধ নয়; বরং এর বাইরেও অনেক জরুরী বিধি-বিধান রয়েছে, 

যেমন : আল্লাহর পথে জেহাদ করা, সৎ কাজের আদেশ ও অসৎ কাজে নিষেধ করা ইত্যাদি। কিন্তু এ পাঁচটি বিষয়ের যে গুরুত্ব ও বৈশিষ্ট্য রয়েছে, এ বৈশিষ্ট্য যেহেতু অন্য বিধানাবলীতে নেই, তাই ইসলামের ভিত্তিমূল কেবল এ পাঁচটি জিনিসকেই সাব্যস্ত করা হয়েছে। 

আর ঐ সকল বৈশিষ্ট্য এবং গুরুত্ব উহাই, যা পূর্ববর্তী পৃষ্ঠাগুলোতে ‘হাদীসে জিবরাঈল' এর ব্যাখ্যা প্রসঙ্গে লিখা হয়েছে। যার সারবস্তু এই যে, এই পঞ্চ রোকন ইসলামের জন্য দৃষ্ট অবয়বের মত। 

তাছাড়া এগুলোই আল্লাহর দাসত্বসুলভ এমন বিষয়, যা সত্তাগতভাবে কাম্য ও উদ্দেশ্য এবং এগুলোর অপরিহার্যতা কোন সাময়িক বিষয় ও কোন বিশেষ অবস্থার সাথে সম্পৃক্ত নয়; বরং এগুলো হচ্ছে মৌলিক ও স্থায়ী বিধি-বিধান । 

পক্ষান্তরে জেহাদ ও সৎ কাজের আদেশের বিষয়টি এমন নয় । কেননা, সেটা বিশেষ অবস্থা ও বিশেষ পরিস্থিতিতে ফরয হয়ে থাকে ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url