কবি ফররুখের শিশু-কিশোর উপযোগী বাংলা বর্ণমালা ও ছড়ার বই ‘হরফের ছড়া’ - Bangla boi pdf download

কবি ফররুখের  শিশু-কিশোর উপযোগী বাংলা বর্ণমালা ও ছড়ার বই ‘হরফের ছড়া’ - Bangla boi pdf download

কবি ফররুখের বর্ণমালা ও ছড়ার বই ‘হরফের ছড়া’ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

ইসলামী বই পিডিএফ : হরফের ছড়া

লেখক : কবি ফররুখ আহমদ

প্রকাশনী : বাংলাদেশ কো অপারেটিভ সোসাইটি লিঃ

তৃতীয় প্রকাশ : জানুয়ারী ২০০৬

খন্ড সংখ্যা : এক খন্ড

বইয়ের পৃষ্ঠা : ৩৪পৃষ্ঠা

পিডিএফ সাইজ : ২০ এমবি

পিডিএফ সংগ্রহ www.pathagar.org

বইয়ের বিষয় : শিশুতোষ


‘হরফের ছড়া’ সম্পর্কে কিছু কথা

হরফ দিয়েই ভাষার শুরু। যারা ভাষা লিখতে ও পড়তে শিখবে হরফ তাদের জন্য। যত সহজ, সুরেলা, বৈচিত্র্যময় হবে ততই তাদের ভাষা শিখার আগ্রহ হবে স্বাভাবিক। ফলে অল্প দিনে তারা ভাষা আয়ত্ব করতে পারবে। শুরুতে যদি হরফ সম্পর্কে একটা ভীতি ও জটিলতা সৃষ্টি হয়, তাহলে স্বাভাবিক ভাবে আগ্রহে ভাটা পড়বে।

সংস্কৃতের প্রভাবে বাংলা হরফ বা বর্ণমালায় সৃষ্টি হয়েছে নানান জটিলতা যা আয়ত্ব করতে একজন শিক্ষার্থীকে রীতিমত হাপিয়ে উঠতে হয়। 

এই জটিলতা থেকে বাংলা হরফকে মুক্ত করার জন্য আমাদের একজন শ্রেষ্ঠ কবি 'ফররুখ আহমদ' হরফের ছড়া লিখে একটি বুনিয়াদী কাজ করেছেন। 

হরফগুলোকে সু-পরিচিত চিত্র, বর্ণ ও সুরের সংগে সংগতি রেখে তিনি হরফের ছড়া লিখেছেন। শিক্ষার্থী শিশু হোক কিম্বা বয়স্ক হোক তাকে তার পরিচিত শব্দ-বর্ণ, জীব-জন্তু, পাখ-পাখালী ও ফল- ফুলের ভীড়ের মধ্যে নিয়ে কবি রং ও সুরের মহোৎসব সৃষ্টি করেছেন। যে কারণে হরফের ছড়া বইটি শিক্ষার্থীদের জন্য অতি আকর্ষণীয় হয়ে উঠেছে। 

ছড়া শিখতে গিয়ে ছড়ার মাধ্যমে দেশের জীব-জন্তু, ফল-ফুল, সুর ও রং এর ভোজ সভায় সকলে মশগুল হবে এতে সন্দেহ নেই। পড়তে পড়তে দেশকেও চেনা হয়ে যায়। এই উদ্দেশ্য নিয়ে কবি হরফের ছড়া বইটি রচনা করেছেন । 

আজকের যে শিশু সে-ইতো আগামীকালের নাগরিক। তাদের ভবিষ্যত চিন্তা করেই কবি এ মহান দায়িত্বটি পালন করেছেন। তিনি বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ কবি। তার এই রচনা দেশের ভবিষ্যৎ নাগরিকদের প্রতি তার স্নেহ ও মমতারই প্রকাশ। 

যে কোন পিতা-মাতা ও শিক্ষক-শিক্ষয়িত্রী শিশুদের হাতে এই বই দিয়ে কবির মহৎ উদ্দেশ্যকে সফল করতে চেষ্টা করবেন, এই বিশ্বাস ও আশা করা যায়। কবি ফররুখ আহমদ এখন বেঁচে নেই কিন্তু তার সাহিত্য বেঁচে আছে। শিশুদের জন্য তার হরফের ছড়া চিরকাল একটা প্রিয় বস্তু হয়ে থাকবে।


‘হরফের ছড়া’ বর্ণমালার বই পিডিএফ । bangla pdf Download 👇


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url