প্রত্যেক মুসলমানের ওপর ইলম অন্বেষণ ও অর্জন অবশ্য কর্তব্য


۱- عَنْ أَنَسٍ رضـ قَالَ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ طَلَبُ الْعِلْمِ فريضة على كل مسلم

 (رواه البيهقي في شعب الايمان وابن عدي في الكامل وراه الطبرني فــي فَرِيْضَةُ عَلَى كُلِّ الأوسط عن ابن عباس وفي الكبير والأوسط عن أبي مسعود وأبي سعيد وفى الصغير عن الحسين) -


হাদীসের সরল অনুবাদ

হযরত আনাস (রা) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

ইলম অন্বেষণ ও অর্জন প্রত্যেক মুসলমানের ওপর ফরয।


(এ হাদীস হযরত আনাস (রা) থেকে বায়হিকী শুআবুল ঈমান এবং ইবন 'আদী কামিলে বর্ণনা করেছেন। আর এ হাদীসই তাবারানী মু'জামে আওসাতে হযরত আব্দুল্লাহ্ ই ‘আব্বাস (রা) থেকে এবং সুনানে কবীর ও সুনানে আওসাতে আবূ মাসউদ ও আবূ সাঈদ খুদরী (রা) থেকে এবং মু'জামে সাগীরে হযরত হুসাইন থেকেও বর্ণনা করা হয়েছে।)


হাদীসের ব্যখ্যা : 

মুসলিম সেই ব্যক্তি, যে ইসলাম গ্রহণ করেছে, আর নির্ধারণ করে নিয়েছে, আমি ইসলামী শিক্ষা ও উপদেশাবলি অনুযায়ী জীবন যাপন করব। এটা তখনই সম্ভব যখন ইসলাম সম্বন্ধে আবশ্যকীয় জ্ঞান অর্জন করবে। এজন্য প্রত্যেক মু'মিন ও মুসলিমের ওপর ফরয এবং প্রথম ফরয হচ্ছে, প্রয়োজন অনুযায়ী সে ইসলামী শিক্ষা অর্জনের চেষ্টা করবে। আলোচ্য হাদীসের দাবি ও বার্তা এটাই। আর যে রূপে বলা হয়েছে, এ ইল্‌ম কেবল আলাপ-আলোচনা ও সাহচর্য দ্বারাও অর্জিত হতে পারে।


এছাড়া অন্যান্য শিক্ষা মাধ্যমে অর্জন করা যায়। বস্তুত হাদীসের অর্থ এ নয় যে, প্রত্যেক মুসলমানের ওপর আলিম ফাযিল হওয়া ফরয। বরং উদ্দেশ্য, ইসলামী জীবন যাপনে যে ব্যক্তির যে পরিমাণ ইমের প্রয়োজন কেবল ততটুকু ইলম অর্জন করা তার জন্য আবশ্যক ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url