কুআনের বর্ণনায় যে সকল বিষয়ের উপর ঈমান আনার নিদের্শ রয়েছে
যে সকল বিষয়সমূহে বিশ্বাস করে একজন মানুষ মুসলিম হতে পারে, কুরআনে নিন্মোক্ত আয়াতে তা তুলে ধরা হয়েছে।
لَیۡسَ الۡبِرَّ اَنۡ تُوَلُّوۡا وُجُوۡهَکُمۡ قِبَلَ الۡمَشۡرِقِ وَ الۡمَغۡرِبِ وَ لٰکِنَّ الۡبِرَّ مَنۡ اٰمَنَ بِاللّٰهِ وَ الۡیَوۡمِ الۡاٰخِرِ وَ الۡمَلٰٓئِکَۃِ وَ الۡکِتٰبِ وَ النَّبِیّٖنَ ۚ ﴿۱۷۷﴾
“সৎকর্ম শুধু এই নয় যে, পূর্ব ও পশ্চিম দিকে মুখ ফেরাবে বরং সৎকাজ হচ্ছে—(১) আল্লাহ্, (২) পরকাল, (৩) ফেরেশতা, (৪) কিতাব এবং (৫) সমস্ত নবী-রাসূলের ওপর বিশ্বাসস্থাপন করা।”-(বাকারা : ১৭৭)
আল কুরআন মানুষকে ৫টি বিষয়ের (টিকা-১) ওপর ঈমান আনার দাওয়াত দিচ্ছে। এ পাঁচটি বিষয়ের ওপর ঈমান আনাই হচ্ছে যাবতীয় নেক কাজের ভিত্তি ।
আল কুরআনের বক্তব্য হচ্ছে—এ পাঁচটি বুনিয়াদী আকীদাহ্ ছাড়া কোন নেক কাজই গ্রহণযোগ্য হতে পারে না। কুরআনে কোথাও এর সবগুলো আকীদা সম্পর্কে একত্রে বলা হয়েছে আবার কোথাও ভিন্ন ভিন্নভাবে বলা হয়েছে।
নিম্নোক্ত আয়াতেও পাঁচটি বুনিয়াদ সম্পর্কে আলোচনা করা হয়েছে :
یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اٰمِنُوۡا بِاللّٰهِ وَ رَسُوۡلِهٖ وَ الۡکِتٰبِ الَّذِیۡ نَزَّلَ عَلٰی رَسُوۡلِهٖ وَ الۡکِتٰبِ الَّذِیۡۤ اَنۡزَلَ مِنۡ قَبۡلُ ؕ وَ مَنۡ یَّکۡفُرۡ بِاللّٰهِ وَ مَلٰٓئِکَتِهٖ وَ کُتُبِهٖ وَ رُسُلِهٖ وَ الۡیَوۡمِ الۡاٰخِرِ فَقَدۡ ضَلَّ ضَلٰلًۢا بَعِیۡدًا ﴿۱۳۶﴾
“হে ঈমানদারগণ ! আল্লাহর ওপর পরিপূর্ণ বিশ্বাসস্থাপন করো এবং বিশ্বাসস্থাপন করো তাঁর রাসূল ও কিতাবের ওপর, যা তিনি অবতীর্ণ করেছেন স্বীয় রাসূলের ওপর এবং সেই সমস্ত কিতাবের ওপর যেগুলো ইতোপূর্বে নাযিল করা হয়েছিলো । যে আল্লাহ্ ও ফেরেশতা, তাঁর কিতাব- সমূহ এবং রাসূলগণের ওপর ও কিয়ামতের দিনের ওপর বিশ্বাস করবে না, সে পথভ্রষ্ট হয়ে বহুদূরে গিয়ে পড়বে।”-(সূরা আন নিসা : ১৩৬)
ঈমানদারদেরকে ঈমান আনার নির্দেশ দেয়ার তাৎপর্য হচ্ছে—তোমরা যে সমস্ত বস্তুর ওপর ঈমান আনার দাবী করছো তার ওপর দৃঢ় থাকতে হবে এবং তোমাদের আচার-আচরণে তার প্রতিফলন ঘটাতে হবে। রক্ত যেমন শিরায় উপশিরায় চলাচল করে তদ্রূপ দেহের প্রতিটি রন্দ্রে রন্দ্রে ঈমানের প্রভাব উপলব্ধি করতে হবে ।
টিকা-১. অবশ্য হাদীসে তাকদীরের ওপর ঈমান আনাকেও আকীদার ভিত্তি বলা হয়েছে। প্রকৃতপক্ষে তাকদীরের ওপর ঈমান আল্লাহর ওপর ঈমান আনারই অংশবিশেষ। এ জন্যই কুরআন মাজীদে এ পাঁচটিকে ঈমানের ভিত্তি বলা হয়েছে।