অনুকরণকারী হবেন না- ড. আয়েয আল ক্বরনী
অনুকরণকারী হবেন না- ড. আয়েয আল ক্বরনী
অন্যের অনুকরণ করবেন না। নিজের স্বাতন্ত্র্য বজায় রাখুন। অনেকে স্থায়ী আযাবে নিপতিত। কারণ, তারা নিজেদের চলাফেরা, আচার-আচরণ ও কথাবার্তাসহ যাবতীয় বিষয়ে অন্যদের এমন অনুকরণ করতে চায়, যেন তারা হুবহু তাদের মতো হয়ে যাবে। যেন নিজেদের ব্যক্তিত্ব ও সত্তাকে সম্পূর্ণরূপে বিলুপ্ত করে দিবে। লৌকিকতা, অহংকার ও অন্তর্দাহ এমন লোকদের স্থায়ী রোগে পরিণত হয়। হযরত আদম আলাইহিস সালাম থেকে নিয়ে আজ পর্যন্ত এ ব্যাপারে কারও কোনো দ্বিমত নেই যে, আকার-আকৃতি ও গঠনে দু' জন মানুষ কখনও এক রকম হতে পারে না। বাস্তবতা যদি এমনই হয়ে থাকে, তা হলে তারা তাদের যোগ্যতা-দক্ষতা ও স্বভাব-চরিত্রে এক রকম হতে চায় কীভাবে? মনে রাখবেন, নিজের স্থানে আপনি এক সম্পূর্ণ পৃথক ও স্বতন্ত্র সত্তা। না ইতিহাসে আপনার মতো আর কেউ আছে, না পুরো পৃথিবীতে হুবহু আপনার মতো আর কাউকে খুঁজে পাওয়া যাবে। অতএব, আপনি কেন অন্যের অনুকরণ করবেন? কেন আপনি অন্যের মতো হতে চাইবেন?
হতাশ হবেন না।
প্রিয় পাঠক! এ বইয়ের এখানে সহ বিভিন্ন স্থানে বিভিন্নভাবে এ বিষয়টি একাধিকবার আলোচিত হয়েছে। এখানে আমাদের একটি কথা ভালোভাবে বুঝতে হবে যে এখানে অনুকরণ না করা বলতে অন্যের কৃত্রিম ও কপট আচরণের অনুকরণ করা থেকে নিষেধ করা হয়েছে। পক্ষান্তরে ইসলামের নীতি ও আদর্শের অনুসরণ ও অনুকরণ জরুরি হওয়ার বিষয়টি তো বলাই বাহুল্য। [অনুবাদক]
আপনি আপনার ব্যক্তিত্ব ও চরিত্র অনুযায়ী স্বতন্ত্রভাবে চলুন।
‘প্রত্যেকেই চিনে নিল নিজ নিজ ঘাট।' (সূরা বাকারা : ৬০)।
‘আর সবার জন্যই রয়েছে কিবলা, যে দিকে সে অভিমুখী হয়। কাজেই সৎ কাজে প্রতিযোগিতামূলকভাবে এগিয়ে যাও।' [সূরা বাকারা : ১৪৮]
অতএব, আপনি যেমন, তেমনই থাকুন। আপনার কণ্ঠ, আওয়াজ, চাল-চলন ও ভাব-ভঙ্গিতে পরিবর্তন আনার কোনো প্রয়োজন নেই। ওহীর আলোকে চলুন, যাতে আপনার অস্তিত্ব বিলীন হয়ে যায়।
আপনার স্বতন্ত্র একটি ভাব ও বর্ণ আছে। আমরা আপনাকে সে রঙ-ঢংয়েই দেখতে চাই। কেননা, এটি আপনার সহজাত। এভাবেই আমরা আপনাকে চিনি। অতএব, আপনি অনুকরণকারী হবেন না।
মানুষের স্বভাব-চরিত্র উদ্ভিদজগতের ন্যায়। তাতে টকও আছে, মিষ্টিও আছে; লম্বাও আছে, খাটোও আছে। তাদেরকে তেমনই থাকতে দেওয়া উচিত। কলা কেন নাশপাতি হবে? কলার দাম ও সৌন্দর্য তো কলা হওয়াতেই। আমাদের ভাষা-বর্ণ, স্বভাব-চরিত্র। ও গুণাবলির বৈচিত্র তো আল্লাহ তাআলার নিদর্শনাবলির অন্যতম। তার নিদর্শনকে অস্বীকার করা আমাদের জন্য বাঞ্ছনীয় নয়।